BRTA মোটর সাইকেল রেজিস্ট্রেশন ফি ২০২২ (নতুন আপডেট)

আজকের এই পোষ্টে বিআরটিএ (BRTA) মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি কত ২০২২, নবায়ন করার নিয়ম ফ্রি সঠিক পদ্ধতি ইত্যাদি নিয়ে আমরা বিস্তারিত জেনেনিব একই পোষ্টে। পুরো পোষ্টটি ধৈর্য্য সহকারে পড়ুন।

আমাদেরদেশে মোটরসাইকেল রেজিষ্ট্রেশন পদ্ধতি একটুভোগান্তির কাজ ৷ BRTA এর আন্ডারে করতে হয় বলে বেশ ঝক্কিঝামেলা পার হতে হয় গ্রাহকদের। অন্যদিকে রেজিষ্ট্রেশন বীহিন মোটরসাইকেল নিয়েও পড়তে হয় নানাবিপাকে।  একদিকে রেজিষ্ট্রেশন নাকরে যেমনউপায় নেই তাই ঝামেলাগুলো নাজানলে মোটর সাইকেলের রেজিষ্ট্রেশন করতেগিয়ে সমস্যার সমুক্ষিন হতেহয়৷

বিআরটিএ মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি ২০২২

আপনার যদি সবধরণের কাগজ পত্রের সঠিকসংগ্রহ থাকে তবেআপনি নির্ধিদায় BRTA কর্তৃক নির্ধারিতবুথে বা ব্যাংকে নির্ধারিত পরিমাণ ফি জমাকরে দিবেন। দেখেনিন বর্তমানে মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি কত ২০২২ :

১) যদি বাইক ৫০ থেকে ১০০ সিসি এবং ওজন ৯০ কেজির উপর হয় তবে ফি ১৭,৩৯০ টাকা পক্ষান্তরে ওজন যদি ৯০ কেজির নিচে হয় তবে ১২,৩৯০ টাকা।

১) যদি বাইক ১০১ থেকে ১৫০ সিসি এবং ওজন ৯০ কেজির উপর হয় তবে ফি ১৮,৭৯০ টাকা পক্ষান্তরে ওজন যদি ৯০ কেজির নিচে হয় তবে ১৩,৭৯০ টাকা।

আরো পড়ুন:  মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

গুগল তথ্যমতে জানাযায় অনেকে ১১০ সিসি বাইক রেজিস্ট্রেশন ফি ২০২২ লিখে সার্চ করে। তাহলেউপরোক্ত তথ্য অনুযায়ী বলাযায় যদি ১১০ সিসি বাইকটিরওজন ৯০ কেজির বেশীহয় তবে ১৮,৭৯০ টাকা এবং কমহলে ১৩,৭৯০ টাকা।

সকলফী এর উপর মোট ১৫ শতাংশ ভ্যাট প্রদানকরতে হয়। তাই টাকা জমাদেয়ার সময় ভ্যাট সহ জমা দিতেহবে। এছাড়া কত খরচহবে তা আপনি বিআরটিএ এর ওয়েবসাইটে বিশেষ ক্যালকুলেটর দিয়ে শুধুবাইকের তথ্য দিয়ে হিসেবকরে নিতে পারবেন।

যদি না করেন তাহলেও সমস্যানেই কারণ আপনাকে দেয়া ডিপোজিটস্লিপে লিখা থাকবে কতদিতে হবে।

মোটরসাইকেল রেজিস্ট্রেশন করার নিয়ম

প্রথমত আপনাকে আপনি যে ডিলার থেকে মোটরসাইকেলটি নিয়েছেন তার আইন সম্মত উপায়ে সব কাগজ পত্র বুঝে নিন। তারপর নিয়ম অনুযায়ী নিম্নোক্ত কাগজ পত্র সংগ্রহ করা লাগবে।

প্রয়োজনীয় কাগজপত্র সমূহ :

  1. আমদানি সংক্রান্তসকল নির্ভুল কাগজপত্র,
  2. আপনার জাতীয়পরিচয় পত্রের ফটোকপি,
  3. যে আমদানিকারক আমদানি করেছেন তারঅনুকূলে সোনালীব্যাংকের ট্রেজারি চালান কপি,
  4. ক্যাশ মেমো কপি,
  5. গেট পাসকপি,
  6. কাস্টমস সংক্রান্ত যাবতীয় কাগজপত্র,
  7. যে ডিলারথেকে নিয়েছেন ও আমদানিকারক উভয়েরঅনুকূলে মূসক ১১ চালান পত্র।

উক্ত কাগজপত্র অবশ্যই যে ডিলারথেকে মোটরসাইকেল নিয়েছেন তারথেকে বুঝেনিন। অনেকসময় ডিলাররা কিছু কিছু কাগজপত্র দিতে চাননাইচ্ছাকৃত। কারণ আপনিযাতে রেজিষ্ট্রেশন করতে হয়রানিরস্বীকার হোন এবং অতিরিক্ত টাকাদিয়ে ডিলারদ্বারাই রেজিষ্ট্রেশন করান।

যদি নিজে মোটরসাইকেল রেজিস্ট্রেশন করতেচান তাহলে অবশ্যই উপরোক্তসব কাগজপত্র অবশ্যই বুঝেনিন।

আরো পড়ুন:  নারী শিক্ষা অনুচ্ছেদ রচনা ২০২২ | নারী শিক্ষা কেন প্রয়োজন

মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফরম

উপরের সবকাগজপত্র জোগাড়ের পর BRTA এর ওয়েবসাইটে বা সরাসরি অফিসেগিয়ে রেজিষ্ট্রেশন ফর্ম সংগ্রহ করতে পারেন। এইফরমের সাথেই আপনি আপনারউপরের সবকাগজ পত্র সংযুক্ত করেদিবেন।

কারণ এটিইআপনার মোটরসাইকেল রেজিষ্ট্রেশনআবেদনপত্র। তাই সঠিকভাবেসব পূরণেরপর সর্তকতার সাথে লক্ষ্য করুণ সবসংযুক্ত করেছেন কিনা। কারণ মোটরসাইকেল রেজিষ্ট্রেশন প্রক্রিয়া খুবইঝামেলাপূর্ণ তাই ছোটখাটো কোনভুলের জন্যেও ভোগান্তিহয় হাজারটা। ফরম পূরণের পর BRTA এর অফিসেগিয়ে এপ্লিকেশন সেটটি যাচাইকরেনিন।

সবকিছু ঠিক থাকলে যদি অনুমোদনপান তবেআপনাকে রেজিষ্ট্রেশন ফী প্রদানকরতে হবে। এর জন্যে আপনাকেএকটি এসেসমেন্ট স্লিপদেয়া হবে এটিকে মানিডিপোজিট স্লিপও বলা হয়। এই স্লিপে আপনারতথ্য এবং মোটরসাইকেলটির তথ্য দিতে হবে। মোটরসাইকেলকেনার বিশদ খরচের উল্লেখওএতে থাকতে হবে।

সবকিছু পূরণেরপর অফিসিয়াল স্বাক্ষর ও সীলনিতে সর্তক থাকবেন। অবশ্যই নিয়ে নিবেন।

মোটরসাইকেল রেজিষ্ট্রেশন সার্টিফিকেট

ব্যাংক ডিপোজিট শেষকরার পর সকল কাগজপত্রেরসংযুক্তি আপনি BRTA অফিসে জমাদিবেন। তারপর যানবাহন পরিদর্শক অফিসার আপনারযান এবং সকল কাগজপত্র পর্যবেক্ষণকরে একোনলেজমেন্ট স্লিপ দিবে যাতে গাড়ির  রেজিষ্ট্রেশন নম্বর, ফিটনেস, ট্যাক্স টোকেন দেয়াথাকবে। এবং শুধুমাত্র এটি বহনেরমাধ্যমে আপনি দেশেরযে কোন জায়গায় মোটরসাইকেলটি নিয়ে ভ্রমণকরতে পারবেন।

এরপর বায়োমেট্রিক রেজিষ্ট্রেশন এর জন্যে আপনাকেডাকা হবে। তথ্য সংগ্রহের  কিছুদিনের মধ্যে সম্পন্নহবে রেজিষ্ট্রেশন এর কাজ৷ রেজিষ্ট্রেশন সম্পন্ন হলে আপনি মোবাইলফোনে মেসেজ পাবেন এবং ডেস্কথেকে আপনার নম্বরপ্লেট সংগ্রহ করতেপারবেন। সাধারণত ১ মাস সময়েরমধ্যেই পাওয়াযায়।

মোটরসাইকেল রেজিস্ট্রেশন নবায়ন করার নিয়ম

একটি মোটরসাইকেল নির্দিষ্টসময়ের জন্যে রেজিষ্ট্রেশন অনুমোদনপায়। পরবর্তীতে উক্তসময়ের পর আবার নবায়নকরতে হয়। ট্যাক্স টোকেনইস্যু করতেআপনার রেজিষ্ট্রেশনের পূর্ব্ববর্ত্তীকাগজ পত্র নিয়ে BRTA কর্তৃক নির্ধারিত  ব্যাংকেপূনরায় ফী প্রদান করে ইস্যুকরে  নিতে পারেন নতুনকরে।

আরো পড়ুন:  মালয়েশিয়ায় কোন কাজের চাহিদা বেশি (আপডেট ২০২২)

মোটরসাইকেল রেজিস্ট্রেশন চেক পদ্ধতি 2022

আপনার ফোনথেকে মেসেজ অপশনে গিয়ে টাইপকরুন VAHAN স্পেস দিয়ে রেজিষ্ট্রেশন নাম্বারদিয়ে পাঠিয়ে দিন 7738299899 এবং ফিরতি মেসেজে আপনারগাড়ির তথ্য সহ সব রেজিস্ট্রেশন স্ট্যাটাস দেখতে পাবেন।

সুবিধা ও অসুবিধা

মোটরসাইকেল রেজিষ্ট্রেশন মানেসরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকেপ্রত্যয়ন নেয়া যে এই মোটরসাইকেলের প্রকৃতমালিকানা আপনার এবং একিসাথে সরকারি নথিতে লিপিবদ্ধ করা মোটরসাইকেলের যাবতীয়তথ্য। মোটর সাইকেল রেজিষ্ট্রেশন পদ্ধতি অনুসরণকরতে গিয়ে নিম্নোক্ত বিষয়গুলো মাথায়রাখতে পারেন পূর্বেই।

আরো পড়ুন : সরকারি ফ্রিল্যান্সিং কোর্স

যদি আপনিআপনার মোটরসাইকেল রেজিষ্ট্রেশন নাকরে থাকেন তার মানে সরকারকর্তৃক প্রযোজ্য ভেট আপনিপরিশোধ করেন নি। অর্থাৎ রেজিষ্ট্রেশনে যেখরচ আপনার হবে তাকিন্তু সরকারি খাতেই যাবে তাইমোটরসাইকেলের রেজিষ্ট্রেশন না থাকলে আপনিমামলার সমূক্ষিন হবেন।

মামলায় একটিনির্দিষ্ট পরিমাণজরিমানা করা হবে। জরিমানা পরিশোধেঅক্ষম হলে নিয়ে যেতেপারে আপনার বাহন অথবা উক্ত যান সড়কেচালানো নিয়ে নিষেধাজ্ঞা জারিহতে পারে। কারণ রেজিষ্ট্রেশন নাইমানে আপনার যানটিঅবৈধ। তাই মোটরবাইক রেজিষ্ট্রেশন একটি জরুরিব্যাপার।

উপসংহার 

আপাতত দৃষ্টিতে এসবধাপ গুলো কঠিনমনে হলেও ধৈর্য্যধরে এগিয়ে গেলে অসম্ভবকিছু না করা। তাই সকল থ্য এবং কাগজাদি সংগ্রহকরে আপনার প্রিয় মোটরসাইকেলটি রেজিষ্ট্রেশন করেনিন। ধন্যবাদ পোষ্টটি পড়ার জন্য।

Leave a Reply